আমরা সবাই সকলে সকালে ঘুম থেকে উঠেই দাঁত ব্রাশকরি । কিন্তু ব্রাশ বা টুথপেস্ট হাতে নেওয়ার সময়েও অনেকেই লক্ষ্য করেন না পেস্টের টিউবের নীচের দিকে বিভিন্ন রং দেওয়া থাকে। এই সব রঙের কি আলাদা আলাদা অর্থ রয়েছে? এ নিয়ে কিন্তু নানা রকম প্রচার রয়েছে। বিশেষত এই নিয়ে একটি পোস্ট নেট দুনিয়াতে বেশ ভাইরাল। কিন্তু সত্যিটা জানার পরে এটা ভেবে আক্ষেপ হতে পারে যে, না জেনে আপনিও কত মানুষকে ভুল তথ্য পাঠিয়েছেন!

প্রচলিত ধারণা

আগে জানা যাক এই বিষয়ে কি তথ্য ইন্টারনেট দুনিয়াতে সাধারণত বিপুল প্রচারিত।
পোস্ট গুলিতে লেখা থাকে। টুথপেস্টের টিউব লাল, নীল, সবুজ, কালো রঙের এই ছোট্ট মার্ক রয়েছে, যা আলাদা আলাদা অর্থ। রং ভেদে পেস্টগুলির আলাদা আলাদা মানে আছে৷
সবুজ: যেসমস্ত পেস্ট তৈরিতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়, তার জন্য সবুজ রংয়ের চিহ্ন দেওয়া থাকে।
নীল: এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু কিছু ক্ষেত্রে ওষুধ ব্যবহার করা হয়৷
লাল: এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়।
কালো: এই টুথপেস্ট তৈরি করতে শুধুমাত্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়৷

আসল সত্য

এমন ধারণা চালু থাকলেও এটা আদৌ সত্য নয়। টুথপেস্ট প্রস্তুতকারী সংস্থা কলগেট  সহ  আরো বিভিন্ন প্রস্তুতকারক সংস্থা তাদের ওয়েবসাইটে এই বিষয়ে জানিয়েছে, কোনও টুথপেস্ট তৈরিতে প্রাকৃতিক বা রাসায়নিক উপাদান আলাদা আলাদা করে ব্যবহার করা হয় না। মনে রাখা দরকার সব প্রাকৃতিক উপাদানও আসলে রাসায়নিক। সব মিলিয়ে রং নিয়ে যে প্রচার করা হয়, তা আসলে ঠিক নয়। কোনও সংস্থা টুথপেস্টের উপকরণ বোঝাতে ওই রং রাখে না।বিভিন্ন রঙিন আয়তক্ষেত্রের  চিহ্নের আসলে টুথপেস্টের গঠনের সাথে কিছুই করার নেই। এটি কেবল উৎপাদন প্রক্রিয়া চলাকালীন তৈরি একটি চিহ্ন। চিহ্নগুলি light beam sensor  দ্বারা  মার্ক হয়, যা মেশিনগুলিকে বুঝতে সাহায্য করে কোথায় প্যাকেজিং কাটা, ভাঁজ করা বা সিল করা উচিত।

এই চিহ্নগুলি অনেক রঙে আসে এবং সেগুলি সবুজ, নীল, লাল এবং কালোর মধ্যে সীমাবদ্ধ নয়। বিভিন্ন ধরনের প্যাকেজিং বা বিভিন্ন সেন্সর এবং মেশিনে বিভিন্ন রং ব্যবহার করা হয়।অন্য ভাবে বলতে গেলে , সমস্ত রং ঠিক একই জিনিস বোঝায়।টিউব তৈরির সময়ে টুথপেস্ট রাখার জায়গা কোথায় শেষ, তা চিহ্নিত করতেই বিভিন্ন রঙের ব্যবহার করা হয়। ওই রং দেখেই যন্ত্র বুঝতে পারে টিউবের কোন জায়গা সিল করতে হবে।

কিন্তু কোন উপকরণে তৈরি টুটপেস্ট ব্যবহার করা হচ্ছে তা অবশ্য গ্রাহকের জানার অন্য  উপায় রয়েছে। সেটা ছাপা থাকে টিউবের গায়ে কিংবা টিউবের বাক্সে। আপনি যদি সত্যিই আপনার টুথপেস্টে কী আছে তা জানতে চান, আপনি সবসময় টুথপেস্টের বাক্সে মুদ্রিত উপাদানগুলি পড়তে পারেন।তবে ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের বক্তব্য অনুযায়ী, সব টুথপেস্ট তৈরির মূল উপকরণ মোটামুটি এক। তবে এর সঙ্গে বিভিন্ন কিছু ব্যবহার করা হয় নানা রকম স্বাদ আনার জন্য। আবার কোনও টুথ পেস্ট হার্ড বা কোনওটা সফ্ট করার জন্য আলাদা উপাদান দেওয়া হয়।

 

 

তথ্য সূত্র – https://blogs.scientificamerican.com/guest-blog/chemical-is-not-a-bad-word/   

https://www.colgate.com/en-in/oral-health/selecting-dental-products/what-is-a-toothpaste-color-code

Tagged in: