গত কয়েকদিন ধরে  অ্যান্ড্রয়েড ফোনে হঠাৎ করে কিছু গুগল অ্যাপ ক্রাশ করতে শুরু করেছে। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে জানিয়ে রাখি আপনি একা নন, বর্তমানে বিশ্বের বহু অ্যান্ড্রয়েড (Android) গ্রাহকই এই সমস্যার মুখোমুখি হচ্ছে। জিমেল (Gmail) এবং গুগল প্লে (Google Play) -এর মতো গুগলের  গুরুত্বপূর্ণ কিছু  অ্যাপ বা পরিষেবা চলতে চলতে হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে। যেটাকে পরিভাষায়  বলে Forced  close . ইতিমধ্যেই টেক জায়েন্ট গুগল এই সমস্যার কথা স্বীকার করেছে, এবং এই সমস্যা সমাধানের উপায় খোঁজার কাজও শুরু করে দিয়েছে।

জানা গেছে, অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ (Android System WebView) নামক  একটি এন্ড্রোইড সিস্টেম কম্পোনেন্টের জন্য এই সমস্যার সৃষ্টি হচ্ছে। এটি একটি ইন্টারনাল অ্যাপ। কোনো অ্যান্ড্রয়েড অ্যাপকে ওয়েব-কনটেন্ট ডিসপ্লে করতে এই অ্যাপ টি সাহায্য করে। রিসেন্ট একটি আপডেটের পর এই অ্যাপ তীর সিস্টেমে নতুন একটি বাগের কারণে ইউজাররা সমস্যায় পড়ছেন বলে গুগলের অনুমান।

Samsung ,Xiaomi সহ নানা  মোবাইল প্রস্তুত কারক সংস্থা তাদের ইউজারদের জন্য এই সমস্যা সমাধানের জন্য এগিয়ে এসেছে।  তারা প্রায় সবাই  একটি উপায় টুইটারে পোস্ট করেছে।  যেমনটা  আগে বলেছি  Android System WebView অ্যাপটির লেটেস্ট  আপডেটের জন্যই এই সমস্যাটি হচ্ছে। তাই এই আপডেটিকে  রিমুভ করে ফোন রিস্টার্ট করলেই এই সমস্যার সমাধান হবে(কিছু ক্ষেত্রে রিস্টার্টের ও প্রয়োজন নেই )। এই কাজটি করার জন্য নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করুন।

 

প্রথমে ফোনের সেটিংস-এ যান> তারপর অ্যাপস > উপরের ডান দিকের কোণে তিনটি বিন্দুর (Three  dot  icon )  ওপর ট্যাপ করুন> শো সিস্টেম অ্যাপ সিলেক্ট করুন> অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ সার্চ করুন > আনইন্সটল আপডেটস সিলেক্ট করুন।

মানে আপনাকে Android System WebView এর সবশেষ আপডেটটি আনইনস্টল করতে হবে তাহলেই এই সমস্যা দূর হয়ে যাবে আশা করা যায়।

যদি উপরোক্ত পদ্ধতিতে আপনি Android System WebView অ্যাপটি খুঁজে না পান, তাহলে আপনার এন্ড্রোইড ফোন থেকে  এই লিংকে যান   তাহলে অ্যাপটি  গুগল প্লে স্টোরে খুলবে সেখান থেকে আনইনস্টল বাটনে ক্লিক করুন। তাহলে উক্ত  অ্যাপএর  সব আপডেট আনইনস্টল হয়ে যাবে।  এবং আপনার এই অ্যাপ অটোমেটিক্যালি ক্লোজ হবার সমস্যাও দূর হয়ে যাবে।

তবে আশার কথা  Google জানিয়েছে যে, “অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ-এর ফলে যে কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ক্র্যাশ করছে, সেই বিষয়ে একাধিক অভিযোগ আমরা ইতিমধ্যেই পেয়েছি, এবং সমস্যাটির সর্বজনগ্রাহ্য স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করাও শুরু করে দেওয়া হয়েছে।” খুব শীঘ্রই নতুন বাগ ফ্রি আপডেট মিলবে।

 

Tagged in:

,