ফ্যানদের  দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে Xiaomi  তাদের স্মার্টব্যান্ড লাইনআপের নতুন স্মার্টব্যান্ড অর্থাৎ Mi Band 6 এনাউন্স করলো । আজ, চাইনিজ স্প্রিং ইভেন্টে চীনা অন্যতম বড়ো  এই টেক  সংস্থাটি   Mi Band 5-এর উত্তরসূরি বা সাকসেসর হিসেবে চীন তথা আন্তর্জাতিক বাজারে লঞ্চ করলো Mi Band 6 । আগের বারের থেকেই অনেকটাই আপগ্রেডেড এই নতুন M i Band 6, এবার এই স্মার্টব্যান্ডটিতে  আপগ্রেডেড ডিজাইন, আগের থেকে আরো বড় ডিসপ্লে এবং একাধিক নতুন ফিচার রয়েছে; এছাড়াও আছে বিভিন্ন ধরণের ওয়ার্কআউট মোডও।

Xiaomi Mi Band 6-এর স্পেসিফিকেশন

Xiaomi Mi Band 6-এর সব থেকে বড়ো  পরিবর্তন এর নতুন বিশাল ডিসপ্লে , এইবার Xiaomi,  এই নতুন স্মার্টব্যান্ডটির ডিসপ্লের আকার এর পূর্বসূরিগুলির থেকে ৫০ শতাংশ বাড়িয়েছে;যার ফলস্বরূপ , ক্রেতারা Mi Band 6 -এ এবার ১.৫৬ ইঞ্চি সাইজের AMOLED ডিসপ্লে দেখতে পাবেন। এই ২.৫ডি কার্ভড ডিসপ্লেযুক্ত ব্যান্ডটিতে ৩২৬ পিপিআই স্ক্রিন ডেনসিটি, ১৫২×৪৮৬ পিক্সেল রেজোলিউশন এবং ৪৫০ নিট ব্রাইটনেসের সুবিধা থাকবে। উপরন্তু এতে রয়েছে ম্যাগনেটিক চার্জিং সাপোর্ট এবং ১২৫ এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি। এমনিতে  নরমাল ইউসেজে  এই আধুনিক ব্যান্ডটি ১৪ দিনের ব্যাটারি লাইফ সরবরাহ করতে পারে বলে জানা গিয়েছে, তবে নির্মাতা সংস্থা দাবি করেছে যে পাওয়ার-সেভিং মোড অন করা থাকলে এটি সিঙ্গেল চার্জে  প্রায় ১৯ দিন চলতে পারে।

শুধু তাই নয়, Mi Band 6-এ ১৩০টিরও বেশি মুখ অর্থাৎ ওয়াচ ফেস থাকবে (৬০টিরও বেশি গ্লোবাল ওয়াচ ফেস), যার সাহায্যে ইউজাররা সহজেই এটির স্ক্রিন কাস্টমাইজ করতে পারবেন এবং সেখানে নিজেদের ছবি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আগের Mi Band-গুলির মত এটিতেও অ্যানিমেটেড ওয়াচ ফেস দেখা যাবে। ইচ্ছেমত বদলানো যাবে এটির স্ট্র্যাপও। তাছাড়া এটি কালো, সাদা, হলুদ, নীল, কমলা এবং বাদামী সহ ছয়টি রঙে উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। অন্যদিকে মি ব্যান্ড ৬ স্মার্টব্যান্ডটি ৫০ এটিএম জল প্রতিরোধের ক্ষমতা সহ এসেছে, ফলে জল বা ঘাম থেকে এটির ক্ষতি হওয়ার তেমন সম্ভাবনা নেই।

অন্যান্য ফিচারের কথা বললে, এই ব্যান্ডে ৩ অক্ষ বিশিষ্ট অ্যাক্সিলোমিটার এবং জাইরোস্কোপ সহ একাধিক প্রয়োজনীয় সেন্সর রয়েছে। কানেক্টিভিটির জন্য দেওয়া হয়েছে ব্লুটুথ ৫.০ প্রযুক্তিও। তদুপরি এতে সাইকেল চালানো, সাঁতার কাটা, দৌড়ানো ইত্যাদি ৩০টি ওয়ার্কআউট মোড রয়েছে। আছে অটোমেটিক ওয়ার্কআউট ডিটেকশন মোডও যার সাহায্যে আউটডোর রানিং, ট্রেডমিল রানিং, এলিপ্টিকাল ট্রেনিং জাতীয় শারীরিক ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করা যাবে। এছাড়াও এই ডিভাইসে হার্ট রেট মনিটরিং, স্লিপ মনিটরিং সেন্সরসহ বিভিন্ন স্বাস্থ্য সম্পর্কিত ফিচার বর্তমান। এর সাথে মাপতে পারবেন রক্তের অক্সিজেন লেভেলও  .  SpO2 সেন্সরের সাহায্যে ইউজাররা তাদের রক্তে অক্সিজেন লেভেল মাপতেও সক্ষম হবেন। আবার মহিলারা এটির মাধ্যমে বিশেষ বিশেষ সময়গুলিতে (পিরিয়ড  ,প্রেগনেনসি ইত্যাদি )নিজেদের স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলি মনিটর করতে পারবেন।

Xiaomi Mi Band 6-এর দাম এবং কোথায় কিনবেন 

এখনো পর্যন্ত শুধুমাত্রই চীনেই লঞ্চ হয়েছে এই স্মার্টব্যান্ডটি।   দেশীয় বাজার অর্থাৎ চীনের Mi Band 6-এর দাম ধার্য করা হয়েছে ২২৯ ইউয়ান (প্রায় ২,৫০০ টাকা)। অন্যদিকে এটির NFC ভ্যারিয়েন্টের দাম পড়বে ২৭৯ ইউয়ান(প্রায় ৩,১০০ টাকা)। তবে এটির আন্তর্জাতিক নন-এনএফসি সংস্করণটির দাম রাখা হয়েছে ৪৪.৯৯ ইউরো (আনুমানিক ৩,৮৬০ টাকা)। মি ব্যান্ড ৬ ভারতসহ বিশ্ব বাজারে ঠিক কবে থেকে বিক্রি হবে তা বা দাম কত হবে এখনো পর্যন্ত জানা যায় নি, তবে আনুমানিক ২৫০০ টাকা হতে পারে দাম।

Tagged in:

,