গতকালই অফিসিয়ালি তাদের নতুন অপারেটিং সিস্টেম Windows 11  ঘোষণা দিয়েছিলো । উইন্ডোসের এই নতুন ভার্সন অনেক নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে ।  এর মধ্যে সবচেয়ে চমকপ্রদ ঘোষণা বোধহয় Windows 11 অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপের সাপোর্ট । অর্থাৎ এবার থেকে মাইক্রোসফটের এই নতুন  Operating system এ আপনি এন্ড্রোইড  apps ও রান করতে পারবেন।

Windows 11

তবে প্রযুক্তি অনুরাগীদের মধ্যে একটি প্রশ্ন ঘোরা ফেরা করছিলই।  সেটা হলো এর এই নতুন অপারেটিং সিস্টেমের দাম কত হবে। সবাইকে খুশি করে কিছুটা প্রত্যাশা মতোই  আরেকটি ঘোষণা এসেছে মাইক্রোসফটের পক্ষ থেকে। Windows 10 ব্যবহারকারীরা বিনা মূল্যে নতুন অপারেটিং সিস্টেমে  আপডেট করতে পারবেন। এর জন্য অতিরিক্ত এক টাকাও আপনাকে খরচ করতে হবে না ।

অবশ্য  এর আগে Windows 10 অপারেটিং সিস্টেমও Windows 7 ও Windows 8 ব্যবহারকারীদের জন্য সীমিত সময়ের জন্য ফ্রিতে দিয়েছিল মাইক্রোসফট। সেই সীমিত সময় পরে দীর্ঘদিনে গড়িয়েছে।

কম্পিউটারে Windows 11 ব্যবহারের জন্য প্রয়োজনীয় ন্যূনতম হার্ডওয়্যার থাকলে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। আপনাকে নিজে থেকে কিছুই করতে হবে না । কেবল Windows আপডেট অপশন সচল রাখতে হবে।

এর সাথে এর জন্য মিনিমাম সিস্টেম প্রয়োজনীয়তাও ঘোষণা করেছে।  Windows 11 ব্যবহারের জন্য ৬৪ বিট অপারেটিং সিস্টেম সমর্থন করার মতো প্রসেসর থাকতে হবে। সঙ্গে থাকতে হবে ৪ গিগাবাইট র‍্যাম এবং হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট ফাঁকা জায়গা। অর্থাৎ এবারের নতুন উইন্ডোসের সাইজ আগের থেকে অনেক বেশি হবে।

বেশ কিছু নতুন সুবিধা থাকছে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে। বিশেষ করে ইউজার ইন্টারফেসে বড় পরিবর্তন আনা হয়েছে। স্টার্ট মেনু ঢেলে সাজানো হয়েছে।  বিস্তারিত জানুন এই আর্টিকেল থেকে

ঠিক কবে থেকে উইন্ডোজ ১১ ব্যবহারের সুযোগ পাওয়া যাবে, তা এখনো পরিষ্কার নয়। তবে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী বড়দিনের ছুটি থেকে উইন্ডোজ ১০ কম্পিউটারে নতুন অপারেটিং সিস্টেম দেওয়া শুরু হবে। অর্থাৎ ডিসেম্বর থেকে update শুরু করবে মাইক্রোসফট। তবে যারা ইনসাইডার প্রিভিউ বিল্ড ব্যবহার করেন তাঁরা আগেই উপভোগ করতে পারবেন সুবিধা।

Tagged in:

, ,